Font Size

Profile

Menu Style

Cpanel

22August2017

ISO 9001:2008 Certified


Category: Dawah Post

আমি প্রত্যেকটি জিনিসকে একটি পরিমাপ অনুযায়ী সৃষ্টি করেছি।

সূরা ক্বামারের ৪৯ নং আয়াতের শানে নুযুল সম্পর্কে আবু হুরাইরা রা. বলেন:

عن أبي هريرة رضي الله عنه - قالجاءت مشركو قريش إلى النبي - صلى الله عليه وسلم - يخاصمونه في القدر فنزلت هذه الآية: " إن المجرمين في ضلال وسعر إلى قوله: "       إنا كل شيء خلقناه بقدر "

আবু হুরাইরা রা. থেকে বর্নিত তিনি বলেন: কুরাইশের মুশরিকরা রাসূলুল্লাহ সা. কাছে 'ক্বদর' সম্পর্কে বিতর্ক করতে আসে, থখন সুরা ক্বামারের ৪৭ থেকে ৪৯ আয়াত পর্যন্ত নাযিল হয়।

আল্লাহ তায়ালা যা কিছু সৃষ্টি করেছেন তা আগে থেকেই লাউহে মাহফুজে লিপিবদ্ধ ছিল:

عن عبد الله بن عمرو بن العاص رضي الله عنه - قال : سمعت رسول الله - صلى الله عليه وسلم - يقولكتب الله مقادير الخلائق قبل أن يخلق السماوات والأرض بخمسين ألف سنة ، قال : وكان عرشه على الماء 

আব্দুল্লাহ ইবনে আমর বিন আ'ছ রা. বলেন আমি রাসূলুল্লাহ সা. কে বলতে শুনেছি, আল্লাহ তায়ালা সকল সৃষ্টির তাকদীর আকাশ এবং যমীন সৃষ্টির পঞ্চাশ হাজার বছর আগে সৃষ্টি করে রেখেছেন, আর তখন আল্লাহর আরশ ছিল পানির উপর।

তাফসীরে কুরতুবীতে বলা হয়েছে আহলুস সুন্নাহ ওয়াল জামায়াত মনে করেন এখানে ক্বদর দ্বারা বুঝানো হয়েছে যে আল্লাহ তায়ালা কোন কিছু সৃষ্টি করার পূর্বেই তার পরিমান অবস্থা সময় সবই জানতেন এবং পরে পূর্ববর্তি জ্ঞানের আলোকেই তা সৃষ্টি করেছেন। তাই উর্ধ জগত এবং নিম্ন জগতে কোন কিছুই সংগঠিত হয় না তার ইচ্ছা, কুদরত, এবং জ্ঞানের বাইরে।

তাফহীমুল কুরআনে বলা হয়েছে: দুনিয়ার কোন জিনিসই উদ্দেশ্য ও লক্ষ্যহীনভাবে সৃষ্টি করা হয়নি। বরং প্রত্যেক বস্তুরই একটা পরিমিতি ও অনুপাত আছে। সে অনুসারে প্রত্যেক বস্তু একটা নির্দিষ্ট সময় অস্তিত্ব লাভ করে, একটা বিশেষ রুপ ও আকৃতি গ্রহণ করে। একটা বিশেষ সীমা পর্যন্ত প্রবৃদ্ধি ও ক্রমবিকাশ লাভ করে, একটি নির্দিষ্ট সময়কাল পর্যন্ত টিকে থাকে এবং একটি নির্দিষ্ট সময় তার পরিসমাপ্তি ঘটে। এ বিশ্বজনীন নিয়ম-নীতি অনুসারে এ দুনিয়াটারও একটা 'তাকদীর' বা পরিমিতি ও অনুপাত আছে। সে অনুযায়ী একটি নির্দিষ্ট সময়ের জন্য তা চলেছে এবং একটি নির্দিষ্ট সময়েই তার পরিসমাপ্তি ঘটতে হবে। এর পরিসমাপ্তির জন্য যে সময় নির্দিষ্ট করে দেয়া হয়েছে তার এক মূহূর্ত পূর্বে এর পরিসমাপ্তি ঘটবে না কিংবা এক মুহূর্ত পরে তা অবশিষ্টও থাকবে না। 

  • Written by Wahid Masud
  • Hits: 841